টি২০-র সেরা বোলার কে? তিন জনেরই সমান সুযোগ

প্রথম প্রকাশঃ নভেম্বর ১০, ২০২২ সময়ঃ ১২:৫৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৯ পূর্বাহ্ণ

জহির ভূইয়া

ওয়ানিদু ডি সিলভা        স্যাম কুরান       আরশাদীপ সিং
ওয়ানিদু ডি সিলভা    স্যাম কুরান    আরশাদীপ সিং

টি২০ বিশ্বকাপ তো শেষ হয়ে এলো। এবার হিসেবের পালা-কে সেরা ব্যাটার আর কে সেরা বোলার? সুপার-১২ এর পর্ব থেকে সেমি পর্যন্ত যে ১২টি দল খেলেছে। তাদের মধ্যে আপাতত সেরা বোলারের তালিকায় শ্রীলঙ্কান বোলার ওয়ানিদু ডি সিলভা ১৫ উইকেট শিকারে করে শীর্ষে বসে আছেন। এরপরে যারা আছেন তাদেরও কোন সুযোগ নেই সেরা হবার। কারণ নেদারল্যান্ডেস এর লিডি ১৩ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আর তৃতীয় জিম্বাবুয়ের মুজাবানি ১২ উইকেট।

যদিও শ্রীলঙ্কার ওয়ানিদু ডি সিলভার এক হিসেবে সেরা বোলারের পুরষ্কার পাবার যেমন সুযোগ রয়ে গেছে, তেমননি আবার সুযোগ শেষও হয়ে গেছে।

পরিসংখ্যান আর হিসেব সে কথাই বলছে। কারণ সুপার-১২ এ খেলা প্রথম সেমিতে জয়ী পাকিস্তান এখনও আসরে টিকে আছে ফাইনালে উঠে। পাক শিবিরে আছে শাহিন শাহ আফ্রিদি, যিনি ৬ ম্যাচ খেলে পকেটে জমা করেছেন ১০ উইকেট। এছাড়া ভারতের সেমি আজ ইংল্যান্ডের বিপক্ষে। এ ম্যাচেই অনেক হিসেবে বদলে যাবে।

কারণ ভারতের আরশাদীপ সিং ১০ উইকেট নিয়ে শীর্ষ বোলারের পুরষ্কারের লড়াইয়ে টিকে আছেন। এছাড়া ইংলিশ বোলার স্যাম কুরানও ১০ উইকেট শিকার করেছেন।

হিসেব বলছে পাক পেসার আফ্রিদির সুযোগ কম। কারণ একটি মাত্র ম্যাচ ফাইনাল খেলার সুযোগ হাতে আফ্রিদির। এক ম্যাচে ৬টি উইকেট শিকার করলেই লঙ্কান ওয়ানিদু ডি সিলভার ১৫ উইকেট টপকে সেরা হওয়া সম্ভাবণা কম। এক ম্যাচে টি২০ ২০ ওভারে ৬ উইকেট শিকার করা প্রায়ই অসম্ভব বলা যায়। তবে ক্রিকেটে ভাগ্য বলে একটা বিষয় আছে, সেটা যদি আফ্রিকিকে সহায়তা দেয় তাহলে হলেও হতে পারে।

এরপরই সবচেয়ে বেশি সুযোগ ইংলিশ আর ভারতের বোলারের। ইংলিশ বোলার স্যাম কুরান যদি আজ ৩টি বা ৪টি উইকেট পেয়ে যান আর সঙ্গে তাঁর দল জিতে যায় তাহলে কুরানের পক্ষে ফাইনালে আরো ২ বা ৩ উইকেট শিকার করা কঠিন হবে না। অথবা ইংলিশরা যদি সেমিতে জিতে যায় আর কুরান ২টি উইকেটও পান তাহলেও ফাইনালে ৩ বা ৪ উইকেট পাওয়া অসম্ভব না।

একই কথা ভারতের আরশাদীপ সিং-র বেলাতেও প্রযোজ্য। তার দল যদি জিতে যায় আর সিং আজ উইকেট পেয়ে যান তাহলে সেরা বোলার হবার সুযোগটা ফাইনালে থেকে যাচ্ছে।

তবে আবার এটাও সত্য যদি কুরান বা আরশাদীপ সিং কেউ দুই ম্যাচে ৬ উইকেট পেলেন না, তাহলে শ্রীলঙ্কা ওয়ানিদু ডি সিলভা ১৫ উইকেট নিয়েই টি২০ বিশ্বকাপের সেরা বোলারের পুরষ্কার হাতে নিলে অবাক হবার কিছু থাকবে না।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G